/

ফোরজি সেবায় মন্থর গতি

প্রকাশিতঃ ১২:৫৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৯, ২০১৯

তথ্য প্রযুক্তি ডেস্কঃ দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর ফোরজি সেবায় মন্থর গতি পেয়েছে বিটিআরসি। মানসম্মত সেবার বেঞ্চমার্কে নেই কোনো মোবাইল ফোন অপারেটর।

সোমবার বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোর ‘কোয়ালিটি অব সার্ভিস ড্রাইভ টেস্ট’ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী, থ্রিজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিম্ন গতি দুই এমবিপিএস আর ফোরজিতে ৭ এমবিপিএস হওয়ার বিধান রয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, ফোরজিতে গ্রামীণফোনের ডাউনলোড গতি ৫ দশমিক ৪৪ এমবিপিএস, রবির ৫ দশমিক ৯১ এমবিপিএস এবং বাংলালিংকের ৫ দশমিক ১৮ এমবিপিএস। অবশ্য থ্রিজিতে গতির পরীক্ষায় সবগুলো অপারেটরই বেঞ্চমার্ক ঠিক রেখেছে।

ড্রাইভ টেস্টে রাষ্ট্রয়াত্ত একমাত্র অপারেটর টেলিটকের কোনো ফোরজি গতির ফলাফল যাচাই করা হয়নি। এ নিয়ে তিন অপারেটরে চাপা ক্ষোভ বিরাজ করছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক বাংলালিকের এক কর্মকর্তা জানিয়েছেন।

তবে বেঞ্চমার্ক অনুয়ায়ী আপলোড গতি ঠিক আছে। দেখা যায়, আপলোড গতি জিপির ২ দশমিক ৫৫, রবির ২ দশমিক ৫০ এবং বাংলালিংকের ২ দশমিক ৩৩ এমবিপিএস। যা বেঞ্চমার্কে ১ এমবিপিএস হতে হবে।

নীতিমালায় অপারেটরগুলোর সেবার মানের ক্ষেত্রে বেঞ্চমার্ক ঠিক করে দেয়া হয়েছে। সে অনুয়ায়ী ড্রাইভ টেস্টের ফলাফল তুলনা করা হয়। ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করার বিধান রয়েছে।

এ বিষয়ে গ্রামীণফোনের এক্সটারনাল কমিউনিকেশন শাখার ডেপুটি ডিরেক্টর সাইয়েদ তালাত কামাল জাগো নিউজকে বলেন, ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেয়া হচ্ছে না- এ অভিযোগ সঠিক না। আমাদের দেশে ছোটখাটো প্যাকেজও একটি বড় কারণ। দুই জিবি ইন্টারনেট প্যাকেজের শুরু এবং শেষের দিকে এক রকম গতি আশা করা ঠিক না।

সূত্রঃ জাগোনিউজ২৪ ডটকম